বর্তমান করোনা পরিস্থিতিঃ বাংলাদেশের ঝুকি কি কমে গেছে !!!

Coronavirus. COVID-19. 3D Render

বাংলাদেশের বর্তমান করোনা অবস্থাঃ

সচেতন মানুষ মাত্রই দুপুর আড়াইটার পর আমাদের নজর থাকে গত ২৪ ঘণ্টায় দেশের করোনা পরিস্থিতির উপর। সংক্রমণ কমছে নাকি বাড়ছে , কারা বেশি আক্রান্ত হচ্ছে, কোথায় সংক্রমণ বেশি অথবা মৃতের সংখ্যা কমলো নাকি বাড়ল ইত্যাদি ।

পরিসংখান যাই বলুক না কেন, সাধারণ মানুষ যে করোনা নিয়ে প্রাথমিক ধাক্কা টা সামলে নিয়েছে তা বলাই বাহুল্য। করোনাকে মানিয়ে সামনের পথ চলার মানসিকতা অবশ্যই বর্তমান বাস্তবতা , কিন্তু করোনা দুর্বল হয়েছে , অথবা আর কিছু হবে না , ইত্যাদি ভাবনা আমাদের সামাজিক আচরণে প্রকাশ পেলে দুশ্চিনতার অনেক কারন থেকে যায়। কেননা বিজ্ঞানীরা বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিন্তু করোনা দুর্বল হয়ে গেছে বলে এখনও কোন আশার বানী আমাদের শুনাতে পারে নি।

বৈশ্বিক করোনা পরিস্থিতিঃ

ভারতঃ প্রতিবেশী দেশ হিসাবে ভারতের করোনা পরিস্থিতি বাংলাদেশের জন্য খুবই গুরুুরপূর্ণ । ১২ টি রাজ্যে সীমিত আকারে লকডাউন চলছে সেখানে । বিহার লকডাউনের মেয়াদ ৩১শে জুলাই পর্যন্ত বৃদ্ধি করেছে। বেঙ্গালুরু ও মেয়াদ বাড়িয়েছে।

স্পেনঃ ৭ টি রাজ্যে লকডাউন চলছে।

ফ্রান্সঃ ফেস মাস্ক ব্যাবহার বাধ্যতামূলক করেছে ।

উঃ আমেরিকাঃ ক্যালিফোর্নিয়ার গভর্নর পাবলিক প্লেস গূলো আরও বেশী সময় বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন ।

দঃ আমেরিকাঃ ব্রাজিলের পরিস্থিতি নতুন করে আর কী বলবো, সংক্রমণ সেখানে বেড়েই চলছে।

যে দেশ গুলো লকডাউন পুনরায় দেয়ার ব্যাপারে সতর্ক অবস্থানেঃ

পর্তুগাল, অস্ট্রেলিয়া (মেলবোর্ন ) , ইটালি ,ইউ কে ইত্যাদি।

সম্ভাব্য আশার আলোঃ

খুব সম্ভবত দ্রুততম ভ্যাক্সিন আবিস্কারের ইতিহাস তৈরি হচ্ছে করোনার ক্ষেত্রে । মার্ক সুজমান, যিনি বিল অ্যান্ড মেলিন্দা ফাউন্ডেশন এর প্রেসিডেন্ট তিনি বলেন , হয়ত সবার কাছে সবচে কম সময়ে পৌঁছানো ভেক্সিন হবে করোনার ভেক্সিন ।

এছাড়া হার্ড ইম্যুনিটি , যা করোনার ক্ষেত্রে এখনও নিশ্চিত করে বলা যাচ্ছেনা ।

আরেকটা ব্যাপার রয়েছে , যাকে বলে মিউটেশন। ভাইরাস মিউটেশন এর মাধ্যমে পরিবর্তিত হতে থাকে প্রাকৃতিক ভাবেই। অনেক সময় দেখা যায় সময়ের সাথে সাথে ভাইরাস টি মিউটেশন এর মাধ্যমে দুর্বল হয়ে পরে । তবে এর বিপরিতও ঘটতে পারে ।

শেষের কথাঃ

সব কিছুর পরও আমরা আশাবাদী থাকতে চাই। সচেতনতার মাধ্যমেই অনেক দেশ সফল ভাবে করোনা মোকাবেলা করছে । তাই নিশ্চিত কোন সমাধান আবিষ্কারের পূর্বে সচেতনতাই সর্বোত্তম সমাধান।

লেখকঃ

Dr. Abu Rayhan Siddique

Asst.Reg (surgery)

Shaheed Tajuddin Ahmad Medical College, Gazipur.

তথ্য সুত্রঃ

  1. The Guardian
  2. WIO News
  3. Al Jazeera News
  4. Nikkei Asian Review.